বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৬:৪৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
গুরুতর অসুস্থ মোঃ মনিরুজ্জামানের জন্য সকলের নিকট দোয়া চেয়েছেন, লিটন মাস্টার ডিসেম্বর বাঙালি জাতির বিজয়ের মাস, সোহরাওয়ার্দী উদ্যান আপন ঠিকানা মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক পদে পছন্দের শীর্ষে শারমিন সরকার আগামীকাল থেকেই দেশের সব জায়গায় নেতাকর্মীদের পাহারায় থাকতে বললেন : ওবায়দুল কাদের কাউখালীতে ইউনিয়ন আওয়ামী লীগের নেতার মুখ থেঁতলে দিল সন্ত্রাসীরা বিজয়ের মাস ডিসেম্বরে নতুন ষড়যন্ত্রঃ আব্দুর রহমান শাহ্ ১৯৬৯ সালের ৫ ডিসেম্বর ‘বাংলাদেশ’ নামকরণ করেছিলেন বঙ্গবন্ধু: আবু সাঈদ তালুকদার ঢাকা মহানগর উত্তর কৃষক লীগের অর্থ বিষয়ক সম্পাদক হলেন আব্দুস সালাম জয় বিএনপির ভয় কি সোহরাওয়ার্দী উদ্যানের,পাকিস্তানের পরাজয়ের স্থানের ? ক্যামেরুনের কাছে হারল ব্রাজিল

করোনায় এবার ভারতের পরমাণু বিজ্ঞানী শেখর বসুর মৃত্যু

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ১২৪ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী ও দেশটির পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. শেখর বসু।

আজ ২৪ সেপ্টেম্বর ২০২০ রোজ বৃহস্পতিবার সকালে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

জানা গেছে, বেশ কয়েকদিন ধরে কোভিড-১৯ এর পাশাপাশি কিডনি জনিত সমস্যায় ভুগছিলেন শেখর বসু। কলকাতার ওই বেসরকারি হাসপাতালেই চলছিল চিকিৎসা। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়। কিন্তু ক্রমশনই শারীরিক অবস্থা অবনতি হচ্ছিল তার। রক্তে কমছিল অক্সিজেনের মাত্রা। বৃহস্পতিবার ভোর ৪.৫০ মিনিটের দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৫২ সালের ২০ সেপ্টেম্বর বিহারের মুজাফ্ফরপুরে জন্মগ্রহণ করেন তিনি। দক্ষিণ কলকাতার গভর্নমেন্ট স্কুল থেকে স্কুলের গন্ডি শেষে মুম্বাইয়ের বীরমাতা জিজাবাই টেকনোলজিকেল ইনস্টিটিউট থেকে মেকানিকেল ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেন শেখর বসু। এরপর যোগ দেন ভাবা অ্যাটোমিক রিসার্চ সেন্টারে। সেখানে দীর্ঘদিন ডিরেক্টরের পদ

ছিলেন তিনি। পরে যোগ দেন পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান পদে। দীর্ঘদিন পরমাণু শক্তি মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব সামলেছেন তিনি।

ভারতের প্রথম পরমাণু শক্তি চালিত সাবমেরিন ‘আইএনএস আরিহান্ত’ এর জন্য পরমাণু চুল্লির নকশা তৈরির ব্যাপারেও বড় ভূমিকা নিয়েছিলেন তিনি। তার কাজের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে তাকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ভারত সরকার।

এই বিজ্ঞানীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102