শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০২:৩৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
রিচার্লিসনের জোড়া গোল, দাপুটে জয় ব্রাজিলের বিশ্ব ফুটবলের বিস্ময় সৌদি, এশিয়া নিয়ে আমরা গর্ব করতেই পারি মাহাতি হারেনি , হেরেছে সভ্যতা নিষ্ঠা, মালয় উন্নয়নে চকমক, জাতি মাদকাসক্ত মনে হয় উন্নয়নের বিনিময়ে নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোয়ালন্দ উপজেলা কৃষক লীগের সভাপতি হাবিব, সাধারণ সম্পাদক শামীম মৃধা গোয়ালন্দ উপজেলা কৃষক লীগের সভাপতি হাবিব, সাধারণ সম্পাদক শামীম মৃধা রাজধানী মোহাম্মদপুরে জালাল উদ্দিন এর স্মরণে মিলাদ ও দোয়া মাহফিল জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের দ্বিতীয় অঘটন জাপানের মাহাতি হারেনি , হেরেছে সভ্যতা নিষ্ঠা, মালয় উন্নয়নে চকমক,জাতি মাদকাসক্ত মনে হয় ওয়ালিউল্লাহ মাষ্টারের ৬২তম জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধাঞ্জলি

‘করোনার টিকায় হারাম উপাদান থাকলেও গ্রহণ করা যাবে’

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ১৬২ দেখা হয়েছে

খাস খবর বাংলাদেশ ডেস্কঃ করোনার টিকায় শুকরের জেলটিন থাকলেও মুসলমানরা তা গ্রহণ করতে পারবে বলে অনুমতি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ ইসলামী কর্তৃপক্ষ। টিকার সাধারণ একটি উপাদান জেলটিন।

সম্প্রতি প্রশ্ন উঠেছে, শুকরের জেলটিন টিকায় ব্যবহার করা হলে তা মুসলমানরা ব্যবহার করতে পারবে কিনা? কারণ ইসলামী আইন অনুযায়ী শুকর, তা থেকে তৈরি পণ্য হারাম বলে বিবেচিত।

কাউন্সিলের চেয়ারম্যান শেখ আবদাল্লাহ বিন বায়য়াজ বলেন, যদি বিকল্প না থাকে তাহলে শুকরের কারণে করোনার টিকা গ্রহণ হারাম হবে না। কারণ এ ক্ষেত্রে মানুষের জীবন রক্ষা সর্বাধিক গুরুত্বপূর্ণ।

কাউন্সিল জানায়, অতিমাত্রায় সংক্রমিত ভাইরাসের কারণে পুরো বিশ্ব এখন হুমকিতে। ভয়াবহ এ ভাইরাসের সংক্রমণরোধে বেশ কয়েকটি টিকা কার্যকর বলে ইতোমধ্যে দেখা গেছে। টিকায় ব্যবহৃত শুয়োরের জেলটিন ওষুধ হিসেবে বিবেচনা করা হচ্ছে; খাবার নয়।

আমিরাত সরকার জানায়, বুধবার একজন জ্যেষ্ঠ নাগরিক এবং একজন স্বাস্থ্যকর্মীর শরীরে ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগের মাধ্যমে দেশটিতে করোনা ভাইরাসের ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়েছে।

রাজধানী আবুধাবি এবং দুবাইসহ ৭টি আমিরাত নিয়ে সংযুক্ত আরব আমিরাত গঠিত। মঙ্গলবার (২২ ডিসেম্বর) দেশটিতে জরুরি টিকা প্রয়োগের অনুমোদন দেওয়া হয়। ওইদিনই বিদেশ থেকে আমিরাতে টিকার চালান পৌঁছায় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএম।

ফাইজার-বায়োএনটেকের টিকা দিয়ে দুবাইতে টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। টিকা গ্রহণকারী একজন নারী এবং এক পুরুষের ছবি দিয়ে দুবাই মিডিয়া অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

বলা হয়, প্রথমধাপে ৬০ বছরের বেশি বয়স্ক, জটিল রোগে আক্রান্ত তরুণ, বিশেষ কাজে নিয়োজিত ফ্রন্টলাইনার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কর্মকর্তা-কর্মাচারীদের টিকা দেওয়া হবে। সূত্রেঃ বিডি প্রতিদিন।

শেয়ার করুন

এই ধরনের আরও খবর...

Dairy and pen distribution

themesba-lates1749691102