June 17, 2024, 5:51 pm
শিরোনামঃ
ত্যাগের মহিমায় রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি রাজধানীতে মহল্লায় মহল্লায় চলছে পশু কোরবানি পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন অ্যাডভোকেট শেখ জামাল হোসেন মুন্না পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন আলহাজ্ব মোঃ রেজাউল করিম সেন্টমার্টিন পরিদর্শনে পরিস্থিতি মোকাবিলায় তৎপর থাকার নির্দেশ:  বিজিবি মহাপরিচালক   ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনারকে হত্যার আগে ২৫ বার বৈঠক করেন শাহীন বৃক্ষরোপণ কর্মসূচির শুভ উদ্বোধন এবং পুরস্কার বিতরণ করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ জাফর ইকবাল (বাবুল) পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ সাইফ ইসলাম শুভ পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ ইব্রাহিম খান তুষার

ওয়েট ব্লু চামড়া রপ্তানীর অনুমতি, ফিনিক্স চামড়া রপ্তানি বন্দ কেনো ?

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Sunday, July 11, 2021
  • 181 Time View
খাস খবর বাংলাদেশঃ সিটিবি কাজ শেষ না হওয়ায়, হেমায়েতপুরে পরিবেশ বিপর্যয়ের জন্য ইউরোপীয় ইউনিয়ন সহ অনেক দেশ, বাংলাদেশ থেকে চাড়মা নিচ্ছে না। তাদের চাহিদা মোতাবেক পরিবেশ উন্নয়নের মান রক্ষা করতে না পারার জন্য ফিনিক্স লেদার রপ্তানি বন্দ রয়েছে। লেদার জাত পন্যের রপ্তানি বেরেছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন পাঁচ মিলিয়ন ডলারের চামড়া জাত পন্য রপ্তানির লক্ষ নিয়ে আধুনিক চামড়া শিল্প নগরীর গড়ে তুলা হলো হেমায়েরপুরে। সরকারের হাজার হাজার কোটি টাকা ব্যায় করে শিল্প উন্নয়নে শত সফলতার মাঝে একমাত্র ব্যার্থ চামড়া শিল্প । আলোচনায় ব্যার্থতার জন্য সরকারের সিটিবিকে দায়ী করা হয়। চামড়া শিল্পের মালিকরা চামড়াজত পন্য উৎপাদনে কতটা সক্ষমতা অর্জন করেছে ? শত শত কোটি টাকা লোন নিয়ে, টাকা অন্য ব্যবসায় পাচার করেছে কি-না তদন্ত করা হলো না। হাজারীবাগ থেকে শিল্প স্থানান্তর করার পর থেকে সরকারকে সফল হতে দেওয়া হবে না বলেই অঙ্গিকার বদ্ধ হয়েছেন কি-না ? কোনো প্রশ্নের উত্তর নাই, ওয়েব ব্লু চামড়ার রপ্তানীর অনুমতি দেওয়া হলো। যেখানে ফিনিক্স চামড়া রপ্তানী করা যাচ্ছে না, ওয়েব ব্লু চামড়া রপ্তানি হবে কীভাবে ? ওয়েট ব্লু চামড়া রপ্তানি হলে, হাজার কোটি টাকা ব্যায়ে আধুনিক চামড়া শিল্পের কী হবে ? কী হবে চামড়া জাত পন্য উৎপাদন কারী শিল্পের। অনেক প্রশ্নের উত্তর না খুজেই শেষ মুহূর্তে ওয়েড ব্লু চামড়ার অনুমতি দেওয়া হলো। অথচ টেনারী শিল্প আধুনিকায়নের সময় কিছুদিনের জন্য ওয়েড ব্লু চামড়া রপ্তানীর জন্য অনুমতি চেয়ে অনেক আবেদন নিবেদন করা হয়েছিল। এতে আমাদের বিদেশি ভায়ারা হাত ছাড়া হতো না। রপ্তানি ও ভায়াদের করুন দশায় একবছরে জন্য ওয়েড ব্লু চামড়ার রপ্তানীর অনুমতি চামড়াকে কতটা অক্সিজেন দিতে পারবে ? সময়ে সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে। চামড়া শিল্পের অক্সিজেন ফিরিয়ে আনতে হলে, টেনারীর মালিকদের উপর নির্ভরতা কমিয়ে, সরকারী উদ্যোগে বিহৎ চামড়া জাত পন্য উৎপাদনে শিল্প গড়ে তুলতে হবে। না-হয় বিদেশী শিল্পকে আমন্ত্রণ জানাতে হবে। ব্যবসায়ী প্রতিযোগীতা ছাড়া চামড়া শিল্পকে জাতে আনা যাবে না। ফিনিক্স, ওয়েড ব্লু, অথবা লবন যুক্ত চামড়া রপ্তানীর অনুমতি দিয়েও না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন চামড়া জাত পণ্য রপ্তানী’ই পারে আমাদের চামড়াকে সোনালী দিনের স্বপ্নের জগতে ফিরিয়ে আনতে।
লেখকঃ বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব ও রাজধানী মোহাম্মদপুর থানার ৩৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি জনাব রবিউল আলম।
শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102