June 15, 2024, 11:50 am
শিরোনামঃ
পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ জাফর ইকবাল (বাবুল) পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ সাইফ ইসলাম শুভ পবিত্র ঈদ-উল আযহার শুভেচ্ছা জানিয়েছেন মোঃ ইব্রাহিম খান তুষার অনেক বড় বড় জায়গা থেকে তদন্ত বাধাগ্রস্ত করতে তদবির করা হচ্ছে: এমপি আনারের মেয়ে সাইদুল করিম মিন্টুর মোবাইলে মেসেজ ‘আনার শেষ, মনোনয়ন কনফার্ম’! লোহার খাঁচার ভেতরে থাকাটা অপমানজনক, হয়রানি করা হচ্ছে: ড. ইউনূস রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে রুশ সেনাবাহিনীতে নিযুক্ত ২ ভারতীয় নিহত ঈদ-উল-আযহার শুভেচ্ছা জানিয়েছেনঃ এনাম-ই-খোদা জুলু ১১ জুন শুধু জননেত্রী শেখ হাসিনার কারামুক্তি দিবস নয়, গণতন্ত্রেরও মুক্তি দিবস : সাজেদুল ইসলাম নবনির্বাচিত চেয়ারম্যান মনির মিয়াকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সাইদুল ইসলাম বাদল

‘উর্দুভাষীরা পাকিস্তানি নয়, দেশের বোঝাও নয়’ সংবাদ সম্মেলণে উর্দুভাষীরা

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Monday, November 1, 2021
  • 192 Time View

সারাদেশের ১১৬ টি ক্যাম্পে বসবাসরত উর্দুভাষী বাংলাদেশীদের আটকেপড়া পাকিস্তানি হিসেবে অভিহিত না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে উর্দুভাষীদের সংগঠন উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট।

রোববার (৩১ অক্টোবর) রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি হল রুমে উর্দুভাষীদের ক্যাম্প উচ্ছেদ বন্ধ ও পুনর্বাসন প্রক্রিয়ার দ্রুত বাস্তবায়নসহ ৬ দফা দাবিতে উর্দুভাষীদের সংগঠন ইউএসপিওয়াইআরএম আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অনুরোধ জানানো হয়।

এসময় আয়োজক সংগঠেেনর সভাপতি মো. সাদাকাত খান ফাক্কু বলেন, মুক্তিযুদ্ধের পরবর্তী সময় নিজ বাড়ি-ঘর থেকে বেদখল হয়ে পড়া উর্দুভাষী সংখ্যালঘুরা আন্তর্জাতিক রেডক্রস সোসাইটি সহযোগীতায় বাংলাদেশ সরকার কর্তৃক নির্মিত সারাদেশের ১১৬ টি ক্যাম্পে মানবেতর জীবনযাপন করে আসছে। তারা দেশের নাগরিক হলেও অন্যান্য নাগরিকদের মতো নাগরিক সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে না। মানবিক কারণে বাংলাদেশের ইতিহাসে প্রথম বারের মতো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উর্দুভাষী বাংলাদেশীদের পুনর্বাসনের জন্য বারবার নিদের্শনা দিলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সে নির্দেশনার বাস্তবায়ন সম্ভব হয়নি। বরং পুনর্বাসনের আগেই আমাদের ক্যাম্পগুলোতে উচ্ছেদ ও ভাঙচুর চালানো হয়েছে । ইতিমধ্যে রাজধানীর মিরপুরের এভিনিউ ৩ এবং ৪ এ অবস্থিত বিহারি ক্যাম্প ও নারায়ণগঞ্জের কুমুদিনী বাগান’ ও ‘কোম্পানি বাগান’ ক্যাম্পে প্রায় ৪০০ উর্দুভাষী পরিবাকে ও তাদের দোকানপাট উচ্ছেদ করা হয়েছে। এরমধ্যে ডিএনসিসি এভিনিউ ৪ এ স্ট্রিট মার্কেট নির্মাণের নামে বিহারি ক্যাম্পের আরো ১৩ ফিট জায়গা উচ্ছেদের পরিকল্পনা গ্রহণ করেছে।

উর্দুভাষী বাংলাদেশীদের আটকেপড়া পাকিস্তানি হিসেবে অভিহিত না করার জন্য সরকারের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ পরিসংখ্যান বুরে‌্যা’র একটি চিঠিতে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রধারী উর্দুভাষী নাগরিকদের আটকেপড়া পাকিস্তানি নামে অভিহিত করে তাদের পাকিস্তান প্রত্যাবাসনের লক্ষে ক্যাম্পবাসীদের তালিকা প্রস্তুত করার জন্য দেশের বিভিন্ন জেলার জেলা প্রশাসকদের সহযোগীতা চাওয়া হয়েছে। যা এ অবহেলিত জনোগোষ্ঠীকে পুনর্বাসনের জন্য দেয়া প্রধানমন্ত্রীর নির্দেশনার সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। আমরা মনে করি কিছু অসাধু আমলারা সরকারকে বিতর্কিত করতে এসব যুক্তিহীন কার্যক্রম শুরু করেছে। আমরা এদেশের আলো-বাতাসে বেড়ে উঠেিেছ। এ দেশকে আমরা ভালোবাসি। আমরা পাকিস্তান থেকে আসিনি। পাকিস্তান দেখিও নাই। আমাদের পাকিস্তানি বলা বা পাকিস্তান ফেরত যাওয়ার কোনো প্রশ্নই আসেনা। আমরা অনুরোধ করবো কেউ যনো উর্দুভাষী আটকেপড়া পাকিস্তানি অথবা দেশের বোঝা না বলেন।

সংবাদ সম্মেলনে উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি মো. সাদাকাত খাস ফাক্কুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি এডভোকেট খালিদ হুসাইন, সাধারণ শাহিদ আলি বাবলু, যুগ্ন-সাধারণ সম্পাদক মোক্তার হোসেন প্রমুখ।

ধন্যবাদান্তে

এডভোকেট খালিদ হুসাইন
সিনিয়র সহ-সভাপতি
উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট (ইউএসপিওয়াইআরএম)
মোবাঃ ০১৯১১৪৭৯০৭৩

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102