April 14, 2024, 4:43 am
শিরোনামঃ
বাংলা ও বাঙ্গালীর নববর্ষঃ আঃ রহমান শাহ ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন কৃষক লীগ নেতা মোঃ হালিম খান পদ্মা সেতুতে একদিনে সর্বোচ্চ টোল আদায়ের রেকর্ড জাহাজেই ঈদুল ফিতরের নামাজ আদায় করলেন জিম্মি নাবিকরা পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছে আলহাজ্ব লায়ন মোঃ দেলোয়ার হোসেন বাংলাদেশের আকাশে শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে, কাল ঈদ সবার সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করুন :প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানালেন মোঃ বশির আহম্মেদ রাজবাড়ীর কালুখালীতে বকেয়া বেতন ভাতার দাবিতে কারখানায় শ্রমিকদের বিক্ষোভ রাজধানী মোহাম্মদপুর মোঃ রুস্তুম আলীর আয়োজনে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

উঠে গেল নিষেধাজ্ঞা, কী ঘটতে যাচ্ছে ইরানে

রিপোর্টারের নাম
  • আপডেট সময় : Wednesday, October 25, 2023
  • 37 Time View

খাস খবর বাংলাদেশ নিউজ ডেস্কঃ অবরুদ্ধ গাজায় ইসরায়েলি বাহিনীর সঙ্গে ইরানের মদদপুষ্ট সশস্ত্র হামাসের চলমান সংঘাতের মধ্যে জাতিসংঘ থেকে অভাবনীয় সুখবর পেয়েছে তেহরান। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিশ্বসংস্থাটি। এর ফলে ক্ষেপণাস্ত্র তৈরির পাশাপাশি এ সংক্রান্ত বিপজ্জনক প্রযুক্তি তৃতীয় কোন দেশে বিক্রিতে আর কোনো বাধা থাকল না তেহরানের ওপর।

ইরানের ২৩ ব্যক্তি ও ৬১ প্রতিষ্ঠানের উপর থেকে নিষেধাজ্ঞা উবে গেছে এ সংক্রান্ত একটি ঘোষণা জারি করা হয়েছে জাতিসংঘের ওয়েবসাইটে।

জাতিসংঘের চিঠিটি বলা হয়, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন ২২৩১ ধারা যার আওতায় ইরানের ক্ষেপণাস্ত্র তৈরি ও পরীক্ষার ওপর যে নিষেধাজ্ঞা ছিল তা নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ জার্মানি বাতিল করে দেয়। সেই সঙ্গে ইরানের সঙ্গে পশ্চিমাদের করা ২০১৫ সালের পারমাণবিক চুক্তি অনুমোদন করে।

যুক্তরাষ্ট্রভিত্তিক থিঙ্ক-ট্যাঙ্ক ফাউন্ডেশন ফর ডিফেন্স অফ ডেমোক্রেসিসের সিনিয়র ফেলো বেহনাম বেন তালেবলু এমনটি সংবাদমাধ্যম ইরান ইন্টারন্যাশনালকে জানিয়েছে।

চিঠিটিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যসহ জার্মানির সঙ্গে ইরানের সই হওয়া চুক্তি আগামী একমাসের মধ্যে কার্যকর হবে। ইরান এতে অসম্মতির জানালে পারমানবিক চুক্তি বাতিল হয়ে যাবে সেই সঙ্গে তেহরানের উপর কার্যকর ২০০৬-২০১৬ পর্যন্ত চাপানো নিষেধাজ্ঞা ফের কার্যকর হয়ে যাবে।

শেয়ার করুন
More News Of This Category

Dairy and pen distribution

ডিজাইনঃ নাগরিক আইটি ডটকম
themesba-lates1749691102